সেনাবাহিনীর হাতে ক্ষমতা দিতে পারেন শেখ হাসিনা

হঠাৎ করেই নতুন এক তথ্য দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেটা হলো দেশে নাকি ২০০৭ সালের সেই ওয়ান ইলেভেনের গন্ধ এখন আবার ছড়িয়ে পড়েছে। এই গন্ধ কেউ না পেলেও ওবায়দুল কাদেরের নাকে ঠিকই লেগেছে।

বৃহস্পতিবার একটি আলোচনা সভায় ওবায়দুল কাদের বলেছেন, দেশে আবারও ওয়ান ইলেভেনের ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছি। আগের মতো এবারও মিডিয়ার একটি অংশ শেখ হাসিনা সরকারকে হঠানোর জন্য উস্কানি দিচ্ছে।

অন্যদিকে শুক্রবার একটি অনুষ্ঠানে বলেছেন, ওয়ান ইলেভেনের কুশীলবদের নিয়ে বিএনপি গভীর ষড়যন্ত্র করছে।

অতীতের দিকে তাকালে দেখা যায়, ২০০৭ সালে যে ওয়ান ইলেভেন সৃষ্টি হয়েছিল সেটার সম্পূর্ণ সুবিধাভোগী ছিল আওয়ামী লীগ। ওয়ান ইলেভেনের পুরো ফলাফলই গেছে আওয়ামী লীগের ঘরে। আর শেখ হাসিনা ওই সময় নিজেও দাবি করেছেন যে ওয়ান ইলেভেন তাদের আন্দোলনের ফসল। এখন স্বাভাবিকভাবেই বলা যায়- ওই সময় আন্দোলনের নামে সারাদেশে মানুষ হত্যাসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা যে নৈরাজ্য সৃষ্টি করেছিল তার নির্দেশদাতা ছিলেন শেখ হাসিনা। আওয়ামী নৈরাজ্যের কারণেই দেশে ওয়ান ইলেভেনের সৃষ্টি হয়েছিল। সুতরাং বলা যায় ওয়ান ইলেভেনের প্রধান কুশীলব ছিলেন শেখ হাসিনা। কারণ তার কারণেই দেশে ওয়ান ইলেভেন এসেছিল।

প্রশ্ন হলো, হঠাৎ করেই ওবায়দুল কাদের ওয়ান ইলেভেনের ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছেন কেন? ওয়ান ইলেভেন ঘটাবে কে? সেনাবাহিনী কি এখন আর সেই দুঃসাহস দেখাতে পারবে? কারণ, শেখ হাসিনা প্রায় সময়ই বলে থাকেন যে, সংবিধানকে সুরক্ষা দেয়া হয়েছে। এদেশে সংবিধান লঙ্ঘন করে আর কেউ ক্ষমতা দখলের সাহস দেখাবে না।

ওবায়দুল কাদেরের বক্তব্য নিয়ে এখন রাজনীতিক বিশ্লেষকসহ সচেতন মানুষের মনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অনেকেই বলছেন, ক্ষমতা থেকে নিরাপদ প্রস্থানের জন্য সরকার নিজেই সেনাবাহিনীর হাতে ক্ষমতা হস্তান্তরের সুযোগ খুঁজতেছে।

এর আগেও একাধিকবার অ্যানালাইসিস বিডির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, শেখ হাসিনা দুইটি পথে এগুচ্ছে। প্রথমটি হলো যেকোনো উপায়ে ক্ষমতা ধরে রাখা। আর যদি কোনোভাবেই ক্ষমতা ধরে রাখতে পারবে না বুঝতে পারেন তাহলে দ্বিতীয় পথটি অবলম্বন করবেন। আর সেটা হলো সেনাবাহিনীর হাতে ক্ষমতা দিয়ে নিরাপদে প্রস্থান করা। কিন্তু, বিএনপি-জামায়াতের হাতে শেখ হাসিনা কখনোই ক্ষমতা দেবে না। এটা আওয়ামী লীগের চূড়ান্ত সিদ্ধান্ত।

খোঁজ নিয়ে জানা গেছে, ওয়ান ইলেভেন নিয়ে ওবায়দুল কাদের যেসব বক্তব্য দিচ্ছেন সবই পরিকল্পিত। আওয়ামী লীগ এখন পরিস্থিতিকে গভীরভাবে পর্যবেক্ষণ করছে। যদি দেখে যে আগামীতে আর ক্ষমতায় আসা যাবে না তাহলে ক্ষমতা সেনাবাহিনীর হাতে দিয়ে তারা নিরাপদে প্রস্থান করবে। আর যদি দেখে যে নির্বাচনের মাধ্যমে আবার ক্ষমতায় আসা যাবে তাহলে আর ওই পথে এগুবে না। এজন্যই ওবায়দুল কাদের এখন থেকেই ওয়ান ইলেভেনের সংকেত দিয়ে যাচ্ছেন।

সূত্র: অ্যানালাইসিস বিডি

Facebook Comments

comments