শেখ হাসিনার বক্তব্যের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালো পাকিস্তান!

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক বক্তৃতায় পাকিস্তানি শাসক এবং বাংলাদেশে তাদের অনুগতদের শাস্তি দেয়ার ঘোষণায় ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়ে বিবৃতি দিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রালয়। বৃহস্পতিবার পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত এক বিবৃতিতে তারা শেখ হাসিনার মন্তব্যের নিন্দা জানায়।

প্রসঙ্গত, ২৫ মার্চ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নিজ দল আওয়ামী লীগের আয়োজিত এক আলোচনা সভায় শেখ হাসিনা বলেন, পাকিস্তানের সঙ্গে আমাদের মুক্তি সংগ্রাম ছিল অর্থনৈতিক এবং রাজনৈতিক মুক্তির সংগ্রাম। সেদিন যারা পাকিস্তানি শাসকদের পক্ষে দাঁড়িয়ে দেশপ্রেম ভুলে গিয়ে পাকিস্তান প্রেমে অন্ধ ছিল, তাদের অবশ্যই বিচারের সম্মুখীন হতে হবে। স্বাধীন জাতি হিসেবে আমরা যদি তাদের বিচার না করতে পারি তবে আমাদের জাতীয় অস্তিত্ব সংকটের মুখে পড়বে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বক্তব্যের নিন্দা জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল বলেছেন, এই বক্তব্য ১৯৭৪ সালে স্বাক্ষরিত ত্রিদেশীয় চুক্তির সরাসরি বরখেলাপ। ১৯৭৪ সালে ত্রিদেশীয় চুক্তির আওতায়, ’৭১-এ অভিযুক্ত যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে কোনো বিচার প্রক্রিয়া চালানো হবে না বলে রাজি হয়েছিল ঢাকা।

উল্লেখ্য, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার বাংলাদেশের রাষ্ট্রক্ষমতায় এসে যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া শুরু করার পর থেকেই ঢাকা-ইসলামাবাদ সম্পর্কের অবনতি ঘটতে থাকে, এই প্রক্রিয়াকে ১৯৭৪ সালের চুক্তির বিরোধী বলেই দাবি করেছে পাকিস্তান।- দ্য ডন

সূত্র: আমাদের সময়

Facebook Comments

comments